Sunday, July 25, 2021

বিনিময়
25.08.18

এ নদী আমার,আকাশ কে বিনিময় করে
নদীর মালিক হয়েছি।
এক সময় আকাশ ভালো লাগত, 
আকাশের রং পরিবর্তন খেলা দেখে 
আমি মুগ্ধ হতাম, আকাশের মালিক ছিলাম।
এখন ভালো লাগে, তবে নির্লজ্জের মতো
মাঝে মাঝে ছেড়ে দেওয়া অধিকারের দাবীতে মুখ তুলে চাই,
আকাশ আমাকে ধিক্কার জানায়! 

নদীর প্রবাহমাণ স্রোতের নেশাতে মগ্ন হয়েছিলাম।
এক সময় অরণ্য কে ভালোবেসে, 
নদীর সাথে বিনিময় করলাম।
মাঘী পূর্ণিমার রাতে যখন, 
নদীর স্রোতে জ্যোৎস্নাময় চাঁদ সাতার কাটে।
তখন নদীর জল ছুঁয়ে দিতে ইচ্ছে হয়।
আমার ইচ্ছের নদী, আমাকে উপহাস করে।
শীতের রুক্ষতা, 
অরণ্য বিনিময় পর্বতের মালিক হলাম।
এখন হৃদয় জুড়ে পাষন্ডতা, নির্মমতা 
তবুও 
কোথা হতে যেন আকাশ, অরণ্য ও নদী উঁকি দেয়।
চোখ তুলে নির্লজ্জের মতো চেয়ে থাকি।
প্রেমিকা চলে যাবার পথে, 
প্রেমিক যেমন নিষ্পলক চেয়ে থাকে।
এখন আমি পর্বতের মালিকানা ছাড়তে চাই,
একটা পর্বত বিনিময় করবো। 
কেউ কি আছেন?
পর্বতের বিনিময়, 
এক ঝাক জোনাকপোকা নিতে চাই ।
আমি এখন পর্বতের বিনিময়, 
জোনাক পোকা পেতে চাই।
হয়তো, একদিন
জোনাকের বিনিময়ে
এক পেয়ালা বিশ কিংবা অমৃত চেয়ে নিবো।

No comments:

Post a Comment