Monday, February 15, 2021

কবি

তোমাদের এ তল্লাটে আমি একেবারে নতুন ,
সাজানো গোছানো তোমাদের সবকিছু
আমি চির ছন্নছারা , বড় উদাস ।
নেই কোন গর্ন্তব্য , শুধু পথ চলি
অজানা কে জানার প্রবল ইচ্ছায় ।
আমার শরীরে যে কালো পাঞ্জাবী দেখছো , এটা পাঞ্জাবী না ।
এটা এক দুঃখের করুন ইতিহাস !
সেটা অজানা থাক , দুটি নয়ন 
রক্তে রঞ্জিত দেখছো -
সেটা রাত্রী জাগার অভিশাপ ।
সে চলে যাবার সময় বলেছিল ফিরে আসবে ,
তার প্রতিক্ষায় চেয়ে চেয়ে ক্লান্ত নয়ন
নিদ্রাহীন , যদি ফিরে এসে আমাকে 
নিদ্রায় মত্ত হতে দেখে ফিরে যায় ।
সে ভয়ে আমি জেগে আছি সহস্র বছর ।
সে আসেনি , নয়ন জলে ভেসেছি একাকী ।
আমি কবি না , আমি অতি সাধারন 
অতি তুচ্ছ , তোমাদের এই তল্লাটে
একেবারে নতুন ।
হাঁটতে হাঁটতে ক্লান্ত , পিপাসীত আমি ।
ভুল করে এসেছি , তোমাদের এই তল্লাটে ।
তোমরা তো সকলে অনন্য , 
বাঁধন হারা , বড্ড গোছালো ছন্দে কবিতার স্রষ্ঠা ।
আমি অগোছালো , কয়য়েকটি শব্দের অমিল ।
উসকো খুসকো চুল দাড়ি , ছিরা জুতা কালো পাঞ্জাবী পুরানো সেই জিন্স ।
ভাব টা এমন যেন , মহাকবি !
তবু ও এ কথা সত্য , আমি তল্লাটে একেবারেই নতুন ।
তোমাদের মত কবিদের ভিরে-
 আমি নিছক এক ভবঘুরে শিশু ।

No comments:

Post a Comment