Sunday, February 7, 2021

উম্মাদ

আমিও গঢ়তে জানি , ভাঙতে জানি।
দাঁত দিয়ে কেটে শিকল, আমি ও মারতে জানি ।
যে দিন আমি উম্মাদ হয়ে যাবো -
 মনে রেখো , সেই দিন তোমার রাজতন্ত্র থরথরিয়ে কাঁপতে থাকবে।
প্রকট শীতে শত বছরের বুড়ী , যেমন থরথরিয়ে কাঁপে ।
প্রচন্ড ভূমিকম্পে যেমন করে-
অট্টলিকা ধসে পরে , তেমন করে তুমিও ।
আর কত ? এইভাবে আঘাত করবে মোরে ।
আমিও তো রক্তে মাংসে গঢ়া মানুষ।
আমার ও ভিতরে রাগ আছে , আছে অভিমান ।
আমি সাধারন , অতি সাধারন ।
তাই বলে কী ? আমার বাহু বল নেই ভাবছো ।
আমি ও জ্বলতে জানি , হিংস্রার অনলে জ্বালাতে জানি ।
যে খেলা আজ তোমরা সূচনা করেছো
আমি তার ইতি টানবোই।
আমি জনগন ,  সাধারন জনগণ
যে দিন আমি ও আমরা উম্মাদ হয়ে যাবো ।
মনে রেখো  জীবিত তোমায় , জলন্ত চিতায় দহন করবো ।
এখন ও সময় আছে , আমার গনতন্ত্র আমাকে ফিরিয়ে দাও ।
বন্ধ করো তোমাদের এই পারিবারিক নৈরাজ্য -
তা না হলে , সত্যিই আমি উম্মাদ হয়ে যাবো ।

No comments:

Post a Comment