Monday, February 1, 2021

শপথের চিঠি 
০৪/০৮/২০

প্রিয়,
অপারাজিতা।
শপথের এই চিঠি, 
প্রতীক্ষায় থেকো। 
দেখা হবে বন্ধু,
কথা লও,  শপথ করলাম 
তোমার স্পন্দনের। 
দেখা আমাদের হবেই পূনর্বার। 
ঘূর্ণায়মান এই ধারায়,  
কোন এক সাঝের বেলা।
দেখা যে, আমাদের হতেই হবে,  পূনর্বার।
সন্ধ্যা প্রদীপ জ্বেলে, 
লাল শাড়ী অঙ্গে জড়িয়ে,
হয়তো অন্য কোন পদধ্বনীর, 
প্রহর গুণছো সে সময়।

একটু জল হবে? 
বলে হয়তো দাঁড়িয়ে যাবো, তোমার আঙ্গিনায়!
হবাক হবে? 
নাকি চেনা কন্ঠস্বরে শিউরে উঠবে?
কাপা কাপা কন্ঠে সেইদিন তুমি, 
কি উত্তর দিবে?
জানতে ব্যাকুল হৃদয়। 

আমাদের দেখা হবে সাঁঝের বেলা, 
যেখানে ক্লান্ত সূর্য, অস্তপারের গান করে।
কোন এক পৌষ মাসে,
কুয়াশার চাদড় মুড়িয়ে ,
মধ্য রাতের চাঁদ হয়ে, 
তোমার জানালার গ্রীল ভেদ করে। 
একদিন আমি, 
তোমার প্রেমীকের বুকে আশ্রয় নিবো।
সেই দিন চেনা শরীরের গন্ধে,  
অচেনা আমাকে, দূরে সরিয়ে দিতে পারবে? 
তোমার আদরে মাখা 
হাস্নাহেনা ফুল হয়ে সৌরভ দিবো। 
যতটা নির্দয় হবে তুমি, 
আমি ততোটায় নির্বোধ হবো। 
কোন এক ক্লান্তিময় দুপুরে তোমার আচল তলে,
অবোধ শিশু হবো।
তোমার নষ্ট হয়ে বকে যাওয়া শিশু। 
খুব বিরক্ত করবো। 
সে-দিন কিছুই বলতে পারবে না। 
তোমার শিরা উপশিরা বেয়ে ধাবিত হওয়া,  লহিতকণিকাতে আমি প্রবাহমাণ।

সাঁঝেরবাতি জ্বেলে রেখো,
আমি ফিরে আসবোই, আসবো।
 দেখা আমাদের হবেই পুনর্বার। 
 দেখা আমাদের হতেই হবে, পূনর্বার।
আমাদের ইশ্বর অতটা নির্দয় নয়।

No comments:

Post a Comment