Saturday, January 30, 2021

"""""""""'পথ হারাবো""""""""
২৯/০১/১৬

যদি পথে যেতে যেতে মৃত্যুর সাথে দেখা হয় -
 প্রনাম জানিও আমার ! বলো প্রতিক্ষায় আছি।
মাঝি তোমার সময় হয়েছে?
পাল তুলে দাও ,আমি উজানে ভাসবো
বৈঠা ফেলে দাও, অথৈয় জলে।

ওগো মেঘ তুমি আধারে ঢেকে যাও-
আমি পথ হারাবো ।
স্বপ্নের ওপর জমা হয়েছে বিবর্ণ ছাই ।
আমি পথ হারাবো , তাতে কার বা কী -
            আসে যায়।
মধুর বসন্তে যে ফুল ফুটিলনা ,
প্রখর গীষ্মে কেমনে করি তার কামনা ।
তার চেয়ে বরং একাই ভেসে যায়।

ওগো ও জোয়ারের মাঝি-
যদি পথে যেতে যেতে , মৃত্যর সাথে দেখা হয়
প্রনাম জানিও আমার। 
বলো-এখন ও বেঁচে আছে সে !
ভেসে চলেছে উজান স্রোতে ডিঙি নৌকায়।
প্রিয়ার নামে পাল-
বৈঠা ফেলেছে , মাঝ নদীর জলে ।
বলো প্রতিক্ষায় আছি তার ।

বাতাসে গুঞ্জন শুনিতে পাই
কিশোরী প্রিয়া মোর 
গোলাপের পাপড়ী সাজায়ে ডালি, 
আখি জলে চেয়ে ছিল গড়াই নদীর তীরে ।
ভূমিতে অবনত নয়ন প্রিয়ার,
দৃষ্টি গড়াই পানে ।
মানে অভিমানে প্রিয়া মোর ,
কপোলে শুকিয়ে যাওয়া অশ্রুর বলি রেখা -
পথও চেয়ে চেয়ে ।
পাখির কলোতানে শুনেছি
ভালোবাসা অভিশাপ হয়েছে মোর। 
সে নাকী? এখন, আর কাঁদে না !
মৃদু বাতাস নাকী উড়িয়ে নিয়েছে 
সাজানো ডালি।
আমি পথ হারাবো ।
কাল বৈশাখ তুমি ধেয়ে আসো ,
ওগো মাঝি নোঙর তুলো ,
এইবার আমাকে দাও ছাড়ি -
আমি পথ হারাবো 
হবো একাকী,  বৈরাগী।

No comments:

Post a Comment