Saturday, January 30, 2021

"""""""""প্রিয় হারা কবি"""""""

দূর্বার ডগাই একফোটা শিশির বিন্দু ,
মুক্ত দানা হয়ে ঝরে তোমার ও নয়ন আজ সিন্ধু।
ওগো
তুমি কেন চুপ আছো !
দেখো চেয়ে , ধূপের ধোয়া ছুয়ে যায় গগন কে।
আমি কাঁদি,
তুমি কাঁদবে না ? আমাকে বুকে জড়িয়ে -
ফুপিয়ে ফুপিয়ে বলবে না , ভীষন ভালোবাসি ।
ফুল ঝড়ছে তো কি হয়েছে ? সুতা তো আছে ।
আমরা দুইজন না হয় , আবার গাথব মালা ।
আঁতর , কফূর এর সুভাস আমার যে সহ্য হয় না,
তুমি নীল শাড়িটি কেন অঙ্গে জড়াও না ?
সাদা শাড়িতে যে তোমাকে বধূ সাজে না ।
দেখো , আলতা এনেছি ।
রাঙা পায়ে,
চুম্বন করবো বলে, কথা কি বলবে না ! 
নীল শাড়ি নীল চুড়ি ,নীল ফিতা ,নীল টিঁপ
তবুও অভিমান ভাঙবে না ।
তুমি কি হাসবে না , কেন কথা বলো না ?
বাতাসে ভারি নিঃশ্বাস ,ভীষণ কষ্ট বুকে ।
একা একা নিশ্চুপ থাকা যায় কত সময় বল ?
তুমি তো জানোই, আমি নিশ্চুপ থাকতে পারি না ।
ভাইয়োলেনের ঐ করুন সুর কে বাজায় ?
ও সুর যে আমার বুকে ব্যাথা দেয় ।
ওকে থামতে বলো ,
বাতাসে বাতাসে বিরহ সুর আমার আর সহ্য হয় না।
আমি জানি তুমি মৃত্যুকে বরণ করোনি ,কিংবা মৃত্যু তোমাকে ।
মৃত্যু তোমাকে ছুয়ে দিতে পারে না ,
আমি যে বুকে আগলে রেখেছি তোমাকে ।
হৃদয় মন্দিরে লুকিয়ে রেখেছি তোমাকে।
ও মন্দিরে যমদূতের প্রবেশে আছে মানা 

আমি মরিলেও আমার প্রেম মরিবে না ।
এই বার জাগো তুমি,
আঁখি মেলে একটু চাও ।
তোমার কবি ডাকে তোমায় , কবিতা কবিতা
শুনিতে কি নাহি  পাও !!

No comments:

Post a Comment