Tuesday, September 8, 2020

******আমি ইশ্বর আমিই শয়তান*******

আমার হৃদয় ভূমিতে লালিত হয়, একটি বৃক্ষ 
সে বৃক্ষে জম্ম হয়, একটি ফল
সে ফলের নাম দিয়েছি ভালোবাসা।

আমার অন্তর আত্মার গহীনে, ক্ষত হয়
অগ্নিগিরির সৃষ্টি হয়, মাথা উচু করে পর্বত
পর্বত বেয়ে নেমে আসে ঝর্ণা, সৃষ্টি হয় আর এক মহাসাগর,
যার নাম দিয়েছি বেদনা।

তুমি আমাকে কি নামে ডাকবে?
আমার বাম চোক্ষে চেয়ে দেখো, ভালোবাসার সীমাহীন আকাশ।
আমার ডান চোক্ষে চেয়ে দেখো, অভিশাপের কালো মেঘ জমা হয়ে আছে।
বজ্রের ন্যায় চিৎকার করে ওঠে  কন্ঠনালী,
ভালোবাসার মধুময় সুরে দেবী রে আলিঙ্গন করে সে।
তুমি কি নাম দিবে আমায়।

রাজ পথে, মিছিলে শ্লোগানে, প্রতিবাদের সভাতে আমাকে দেখেছো,
আবার-
দেশপ্রেম কিংবা দেশদ্রোহী,  সকল স্থানে সকল 
 মুখোশে দেখেছো তুমি আমাকেই।

ইশ্বরের সাথে বন্ধুত্ব আমার,  শয়তান এর সাথে দোস্তি।
তুমি আমাকে কি নামে ডাকবে -
 
আমার হৃদয় ভূমিতে একটি বৃক্ষ লালিত হয়,
সে বৃক্ষে দুইটি ফলের সৃষ্টি হয়, একটি মাওয়া অন্য টি গন্ধক। 

তুমি কিংবা তোমরা, কি নামে ডাকবে আমায়।

No comments:

Post a Comment