Wednesday, October 30, 2019

কবিতা


                                                                               






কুঁড়ে ঘর 
           
 নাসিদ 


একটা ভাঙা কুঁড়ে ঘরের স্বপ্ন ছিলো,
তাল পাতার ছাউনিতে ঢাকা ছিলো ,
রাতের আধারে মেঘের বুক চিরে,
জ্যোত্স্না উঁকি দিবে কথা ছিলো।
বর্ষার আকাশ কেঁদে কেঁদে আমাকে
স্লান করাবে , এমন ও স্বপ্ন ছিলো ।
কথা ছিলো জোনাকির সাথে ,
কথা ছিলো রাত জাগা পাখির সাথে।
কথা ছিলো হাসনাহেনা ও শিউলীর সাথে ।
কথা ছিলো কোটি কোটি তারার সাথে ।
কথা ছিলো আধারের সাথে ,
কথা ছিলো কুড়ে ঘরের স্বপ্ন দেখবো বলে ।
কথার গলে , বিষের মালা , আমি এক ছন্নছারা ।
সব কথা ছুরে ফেলে , নিজেকে নিজে করেছি বড় অবহেলা ।
আজ এই রাত সাক্ষী , আবার কোন এক শরত্ এ ঘুম হরনকারী-
চাঁদের আলোতে কথা দিবো ।
সত্যিই আমি কথা দিবো , একটা
ভাঙা কুঁড়ে ঘর তোকে দলিল করে দিবো ।
তালপাতার সে ছাউনি , টিপ টিপ
বৃষ্টির ফোঁটা , রাত জাগা কল্প কাহিনী ।
আঁধারের বুক চিরে , কদম-কেয়া, জুঁই বেলীর সৌরভ মাখা সেই রাত।
আমার আজম্ম পাপ, বৃষ্টির ছন্দে
তোর শীত্কার - ফুল হীন সে ঘর ।
অথচ বুনো ফুলের সৌরভ -
তোর আর আমার ফুলশর্য্যার সে রাত।
একটি মাত্র ভাঙা কুঁড়ে ঘরের দলিল
তোর হাতে আমার হাত ।
ভালোবাসায় কেটে যাবে সহস্র রাত।

No comments:

Post a Comment