Wednesday, October 30, 2019

কবিতা

নিঃসঙ্গতার অভিশাপ
২/১০/১৮
নিঃসঙ্গ আমি, চৈত্রের আকাশে পাতা হীন শুষ্ক বৃক্ষের ন্যায় ।
নিঃসঙ্গ আমি, বিশাল আকাশে দহনরত দিবাকরের ন্যায় ।
নিশ্ততি রজনীতে একা শশী, যেমন নীরব নিথর , নিঃসঙ্গ তেমন আমি।
মাথার উপর শূন্য নীরদ , তাহার উর্‌দ্ধে নীলাভ অনন্ত ।
প্রবাহিণী হয়ে ছুটে চলেছি , বন বনান্তর পেরিয়ে মহীন্দ্রের খোঁজে ।
কোথায় হে জগদীশ্বর , আমি প্রতিবাক্যের প্রতিক্ষাতে আছি ।
নিঃসঙ্গতা নিয়ে পথ চলি ,আমার এই এই নিঃসঙ্গতা তাহাকে করি উৎসর্গ -
যাহার প্রবঞ্চনাতে হয়েছি আমি ক্ষতবিক্ষত ।
অভিশাপে অভিশপ্ত করে হৃদয় যাহাকে , নিঃসঙ্গতা ঘিরে থাক
ওগো পরমপুরুষ প্রার্থনা তোমার কাছে ।
বারিধারা যেমন অঝরে ঝড়ে ,ঝড়ে যেন তেমনি তাহার আঁখিপাতে।
যে শর্বরী দিয়ে মোরে বিষজ্বালা , সুখের তটিনীতে ভাসাইলো ভেলা
সে যেন কভু না খুঁজে পাই সে সুখের ঝর্ণা ধারা ।
কোথায় হে কালপুরুষ , সময় বহতা নদীর ন্যায় বয়ে যায়
আপন কর্মে মনোনিবেশ করো এবার ,পাপীর পাপ যে গগন ছুঁয়ে যাই ।
কোথায় দন্ডনায়েক দন্ড দাও - দন্ড দাও , পাপিষ্ঠ যে স্বর্গে পদার্পণ -
করতে চাই ।
নিঃসঙ্গ হয়েছি যে ছলনাময়ীর ছলনাতে , তাহার ধ্বংস দেখে মরিতে চাই ।
নীলকন্ঠে বাসকির বিষ ধারণ কারী নটরাজ প্রলয় নৃত্যের কাল বয়ে যায়,
মহাপ্রলয় নৃত্যর মেতে ওঠো ওগো , প্রলয় নৃত্যকারী ।
প্রেমীকা রূপে এসেছে দেখো রক্তপান কারী চন্ডী ।
রবি শশী নিভে আঁধার ঘনিয়ে আসুক,নিদ্রা দেবী নিঃসঙ্গতার সঙ্গী হও ।

No comments:

Post a Comment