Wednesday, February 9, 2022

আর এক স্বাধীনতা

আমার হাতে হাতকড়া পরিয়ে দে,
পায়ে বেঁধে দে বেড়ি - মুখে ঠুসি বেঁধে
আঁখি বেধে দে কালো কাপড়ে ।
আর কত পোড়া লাশের ঘ্রান নিবো-
কুকুরের মত ।
ক্রসফায়ার কিংবা পেট্রোল বোমার আঘাতে ,দগ্ধ মানবতা কে -
 আর কত আহাকার করতে দেখবো ।
ফাঁসির কাষ্টে আমাকে ঝুলিয়ে দে !
আর কোন আহত মানবের কন্দন
আমি সহতে পারি না ।
পত্রিকার পাতাতে রর্ক্তাত লাশ এখন
বড় সাভ্বাবিক হয়ে গেছে ,
লাশ হীন পত্রিকার খবর বড় অসাভ্বাবিক লাগে ।
সদ্য ভূমিষ্ট শিশুটি , চিত্‍কার করে কাঁদতে যেয়ে থমকে যায় ।
না জানি কোন গুপ্তচর ওত পেতে বসে আছে -
যদি ওর কান্নার আওয়াজ তার কাছে বেসুরে হয় ,
হয়তো ক্রসফায়ার কিংবা বোমার আঘাতে শুরুতেই শেষ হতে হয় ।
এই ধ্বংস খেলা আমার যে আর সহে না ,
জরুরী আইনে 144 ধারা জারি করে
আমাকে ক্রসফায়ারে দে ।
অথবা 302 ধারা জারি করে , নৈরাজ্য অবমাননার কারনে আমাকে
আমৃত্যু ফাঁসির রশিতে ঝুলিয়ে দে ।
তা না হলে , বুকে গ্রেনেড বেঁধে 
আমিই ঝাপিয়ে পরবো কোন এক -অপ্রস্তূত সভা কিংবা মিটিং ।
 অতপর আমার রক্তে লিখে দিয়ে যাবো ,
আর এক স্বাধীনতা ।

No comments:

Post a Comment