Wednesday, August 5, 2020

যে বাতাসে তুমি মৃদু হাসির নিঃশ্বাস ত্যাগ করো,
কান পেতে শুনো, সে বাতাসে আমার দীর্ঘ নিঃশ্বাস। 
সে আকাশে তুমি মুক্ত ডানা মেলেছো - 
চেয়ে দেখো রক্তাত্ব আমার ডানা, শিকলে বাঁধা।
কালো মেঘের যে জলে ভিজে যাও তুমি,
সে জলের স্বাদ গ্রহণ করেছো কি কখনও?
কতটা বেদনার জল মিশে লবণাক্ত হয়েছে? 
যে চাঁদের জ্যোৎস্নাতে, তুমি জ্যোৎস্না বিলাশ করো,
কখনো কি দেখেছো ভেবে,  সে জ্যোৎস্নাময় রাত্রিতে
উম্মাদ হয়ে যায় কেউ।
বকুলের মত ফুঁটে উঠতে চাই মন, খুব ভোরে ঝড়ে যেতে হয়।
তুমি তো বিলে ফোটা পদ্ম, সুযোগে ফুটে উঠো আহ্লাদী হয়ে।
আমিতো শিশির ভেজা শিউলি ফুল -
সূর্যের সাথে হয় না মিতালী।
তুমি যখন খলখলিয়ে হাসো,  আমার হিংসা হয় ভীষণ।
ইচ্ছে হয় বিদ্রোহ করি,  জগৎ ময় উচ্চ হাসি বন্ধের দাবিতে।
এমন বিশ্রী হাসি মানুষের মৃত্যুর কারন হতে পারে,
দাবী পেশ করি মহামান্য রাষ্ট্রপতির কাছে।
তুমি মুক্তির শ্লোগান করো,  তুমি বিশ্বাসের শ্লোগান কর।
আমি বন্দী দাসত্বের বেড়িতে, তুমিই তো ভেঙেছো বিশ্বের সকল বিশ্বাস।
তুমি অমরত্বের গান করো,  আর আমি মৃত্যুর দোয়ারে কড়া নেড়ে চলি।
আমার ভীষণ মরতে ইচ্ছে হয়,  মৃত্যুর ক্ষুধা আমার।
মৃত্যুর পর কি আর ও জীবন আছে?
সে জীবনে কি তুমি শকুন হয়ে জম্ম নিবে।

No comments:

Post a Comment