Wednesday, August 5, 2020

<"""""ফিরে আসবো""""">

আমি এই শহরের বুকে ,
নিষিদ্ধ চাঁদের জ্যোত্‍স্নাকে চিবিয়ে খাবো ।
অহংকারে মাথা উচু করে দাড়িয়ে থাকা    
                                          অট্টলিকাতে। 
 আমি একশো একটা চাঁদের নগ্ন নৃত্য দেখবো । 
আমি তোমাকে ভয় করিনা , 
কিংবা তোমাদের কাউকে  ।
আমার শরীরে প্রবাহমান প্রতি ফোটা রক্ত যেন   
                               বিদ্রোহের বিষাদ গঢ়েছে । এইতো, এখনি -ইচ্ছা হলে ,
আমি  হতে পারি সাইক্লোন কিংবা ধ্বংস। 
ইচ্ছা যদি হয়, 
সূর্যটা'কে পকেটে রেখেই, হাটতে পারি ।
আমি একশো একটা চাঁদের নগ্ন নৃত্য দেখবো !
অতপর ফিরে যাবো আপন ঠিকানায় ।
মৃত্যুর পরে - 
বার বার ফিরে আসবো , এই শহরে !
যেখানে মানুষকে পন্য করে ,
মানবতার বুকে পা রেখে । 
যেখানে -
কিছু মানুষ স্বপ্ন দেখে, আকাশ ছুয়ে দিবে । 
আমি ঐ মানুষের জন্য আবার ফিরে আসবো। 
যারা ফুটপথে মানবতার গান করে । 
ওদের দলে মিশে যাবো , 
তুমিও আমাকে চিনতে পারবে না । 
অথচ , 
কত রাত আমাদের দুটি নগ্ন দেহ, একাকার 
                               হয়েছিল মিলেমিশে । 
তখন তুমি আমার, আর আমি তোমার
উষ্ণ নিঃশ্বাসে কত সহজে চিনে নিতাম ।
ঐদিন, রক্তের মিছিলে আমি ফিরে আসবো -
অধিকার আদায়ের লড়াইয়ে ।
 বারবার ফিরে আসবো , 
প্রতিবার রক্তে ভেজা শরীর, 
হয়তো,
আমার লাশ গুম হয়ে যাবে । 
হয়তো নদীর জলে , কিংবা বনে-
কুকুর শেয়ালে ছিরে খাবে  ।
ব্যাথা ভরা শরীরে আবার ফিরে আসবো ,
অধিকার আদায়ের লড়াইয়ে ।
মিশে যাবো পথশিশু, কিংবা বস্তির ভাঙা ঘরে ! 
মিশে যাবো পঙ্গু অসহায় , 
ফুট পথে বসে থাকা ভিক্ষারীর মাঝে ।
ফিরে আসবো , 
অসহায় দরিদ্রের বুক ফাঁটা হাহাকার, হয়ে । 
এই শহরের ফিরে আসবো -
একশো একটা চাঁদের নগ্ন নৃত্য দেখবো বলে । 
সেই দিন মানবতা হাসবে ,
        হা-হা-হা উচ্চস্বরে । 
আর, অহংকারে গঢ়া তোমাদের অট্টলিকা 
কম্পিত হবে -
ব্লুডোজারের আঘাতে ।
সেই দিন, তোমাদের মুক্তি দেবো ,
নতুন করে বাঁচতে। 
এই শহর ভেঙে চূড়ে ,
নতুন করে গাইবে সাম্যের গান ।
সেই দিন পকেট থেকে 
সূর্য টা বাহির করে বলবো 
এবার তুই মুক্ত ।

No comments:

Post a Comment