Saturday, August 8, 2020

<"""""কেমন আছো""""">

আবার এই শহরে , আমার অবৈধ্য পদচরণ ।
এই শহরের দেওয়ালে ,দেওয়ালে -
পোষ্টার ছাপা হয়েছে ,রঙিন কালিতে  ।
দ্বারে দ্বারে প্রহরী আছে নিরপত্তায় ।
এই শহরে আমার প্রবেশ অধিকারে নিষেধাজ্ঞা ।
অনেক পথ ঘুরে , শত শত জোড়া চোখ দিয়ে ফাঁকি -
আমি ফিরে এসেছি ।
শুধুই তোমাকে , দেখবো বলে ।
কেমন আছো তুমি ?
কত কাল দেখি নাই ও দু-নয়ন ।
কত কাল একই ছন্দে ,হয়নি দেওয়া পথ পারি ।
কত কাল ও নয়নের জল , ছুয়ে দেয়নি-
এ দুই হাত !
কত কাল দেখি না তোমায় ।
আমি বেদনা - বিরহে নিজেকে করেছি অঙ্গার ।
আমি কাটা ভরা পথ হেটেছি ভর -দুপুর ।
তুমি সুখে থাকবে বলে ,ছেরেছিলাম এই শহর ।
কত কাল চেয়ে দেখিনা , যৌবণ পূর্ন চাঁদ ।
তাঁরা গুনে গুনে এখন হেঁসে হইনা লুটোপুটি ।
 হয় না লেখা কোন চিঠি , এখন আর সন্ধ্যা তাঁরার কাছে !
সুখ তাঁরাটাও কাঁদে , গোপনে গোপনে ।
বহু পথ ঘুরে , শত শত জোড়া চোখ ফাঁকি দিয়ে -
আবার এসেছি এই শহরে ,
বাতাসে -বাতাসে তোমার চুলের ঘ্রাণ ।
কাননে ফোঁটা , গোলাপে মিশে আছে 
তোমার ওষ্ঠের আহ্ববান ।
রক্ত জবা ,সে যেন ফুল নই !
ও যেন তোমার পায়ের শোভা ।
দিঘীর জলে ছলাত্‍ ছলাত্‍ শব্দ-
সে যেন তোমার পদচলনের ছন্দ ।
ঔষ্ত বৃক্ষের রিনিঝিনি রিনিঝিনি পাতার নৃত্য
সে যেন তোমার নূপুরের ছন্দে মত্ত ।
তবুও কি যেন নেই , আহাকার বুক জুড়ে-
তুমি কেমন আছো ,কোথায় আছো ?
আজ এই পবিত্র স্নীগ্ধ রাত্রীর -
শেষ প্রহর কে স্বাক্ষী রেখে ,
বড্ড জানতে ইচ্ছা হয় !
তুমি ভালো আছো তো ?

No comments:

Post a Comment