Tuesday, June 16, 2020

কাঁদতে বারন আছে

আমিও এই সমাজের,রক্তে মাংসে গঢ়া জীব ।
ভুল করেও আমাকে মানুষ ভেবো না !
আমি মানবিয় গুনাবলির , ছিটেফোঁটা ও ধারন করি নাই ।
আমার ভিতরে বড় বড় নখ দন্তের ,
কল্প কথার দেও দৈত্যের বসবাস ।
আমি মানব সভ্যতার কোন শিক্ষা পাই নাই -
এই সভ্য সমাজ থেকে ।
মনে পরে কী ? সেই দিনের সেই কথা !
যে দিন গৌধূলি লগ্নে এক শিশু কেঁদে উঠেছিল,
জম্মের আনন্দে ।
আর তোমাদের নৈরাজ্যের রাজনীতি,
চারিদিকে বুলেট কামানের চিত্‍কার।
সেই ভয়ে ভীতু , সেই আমি চুপচাপ।
আমার ভিতর একটি ভয়ের জম্ম হয়েছিল সেই দিন ।
হয়তো এমন কোন রাষ্ট্রে জম্ম নিয়েছি আমি ?
যেখানে জম্মের পূর্বে , খাজনা দিতে হয় ।
তা যদি দিতে না পারো , তবে জম্মের
আনন্দে কাঁদতে বারন আছে ।
রক্ত স্লান সেই আমি , হয়তো সেই দিন -
 জল স্লান করতে ভুলে ছিলাম !
আজ এই পথ চলতে চলতে শুনি-
সেই অস্ত্রের বর্জ্র চিত্‍কার ।
আমার পথ রুদ্ধ করে অনাচার ।
মনে করিয়ে দেয় অনাগত ভর্বিষ্যত-
প্রজম্মের জম্ম লগ্ন ।
এই রাষ্ট্রে জম্ম নেওয়ার পূর্বে , তারা
খাজনা দিয়ে জম্ম নিবে তো ?
না কি ? আমার মত বোবা হয়ে ,
নৈরাজ্য কে দেবতার আসনে বসিয়ে-
মার খেতে খেতে মরবে !
তাদের জানা আছে কি ? 
        এই রাষ্ট্রে
জম্ম নিয়ে কাঁদতে বারন আছে।

No comments:

Post a Comment