Tuesday, March 23, 2021

লাল এই দু'ই চোখ

একটি নিকোটিন পোড়াতে খুব ইচ্ছা হচ্ছে ।
মনের গহীনে বসবাস রত হিংস্র কষ্টরা জেগে উঠেছে ।
বড় অশান্ত আর ক্ষুধার্ত ।
আমার কলিজাটাকে ছিদ্র করে 
চলছে অভিরত ।
এখন একটু নিকোটিনের বিষ চাই ।
দিশলাইয়ের আগুনে জ্বলে ওঠা-
নিকোটিন পোড়া সাদা ধোয়া !
ওদের কে থামাতে চাই ।
অষ্টপ্রহর কষ্ট মোর , নিকোটিনের 
আগুনে নিকোটিন জ্বেলে ভুলতে চাই ।
শরাবের ঘ্রাণ ব্যকুল হৃদয় -
কোথা গেলে নিকোটিন পাই ?
আমি আমাকে না , আমার ভিতরে 
থাকা ছোট ছোট দুঃখের-
 বিশাল দৈত্যের ক্ষুধা মেটাতে,
 একটু শরাব চাই ।
আমি নিকোটিনের আগুনে নিকোটিন জ্বেলে -
দুঃখ ভুলে থাকতে চাই ।
আমি টাকা চাই না বাড়ি চাই না ।
শাড়ী চাই না ,  না চাই শাড়ীর মালিক ।
আমি বিষ চাই, নিকোটিনে বিষ !
আদিম হিংস্র আমি শরাবের 
নেশায় নেশাচ্ছন্ন , লাল এই দু'ই চোখ।
প্রেম প্রেয়সীর আদরে , কামনা কিংবা বাসনাতে না ।
শরবের চুমকে আর ও লাল ।
আমাকে শপথ করিও না ,  আমি-
রাখতে পারবো না ।
এখন আমি পূর্নিমার চাঁদের জ্যোত্‍স্নাকে ,
আমার কামনার সঙ্গী করব !
নিকোটিনের সাদা ধোয়া ছেরে ,
চাঁদের উত্‍ত্তল যৌবণে চুম্বন করবো।
এখন এই দু'টি চোখ ভীষম আকারে লাল !
কেন লাল ? জানতে চেও না !
নেশায় আচ্ছন্ন আমি উত্তর দিতে পারব না ।

No comments:

Post a Comment