Tuesday, November 5, 2019

কবিতা- মুক্তিযোদ্ধা

মুক্তিযোদ্ধা 

বিষাদের বিষ যতই পান করাও, আমি মৃত্যুর পর পুনরায় ফিরে ফিরে আসবো, এ আমার অঙ্গীকার। 

স্লোগান করো-
 দেওয়ালে দেওয়ালে ছেপে দাও, নিষিদ্ধ আমি। 
তোমার শহরে, আমার পদচারণ অবৈধ্য।
মোড়ে মোড়ে, কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে নাও,
সময় বড় কম, একবার শুধু একবার যদি 
তোমার ওই বেষ্টনী ভেদ করি! 

সময় এখন তোমার পক্ষে, জীবন এখন 
তোমার জয় গান করে, তুমি এখন অপরাজেয়। 

এখনি সময় -
আমার পাড়া, আমার মহল্লা উচ্ছেদ করো। 

বন্দুকের নল উঁচিয়ে, তাঁক করো আমার বুকে 
টিগারে আঙ্গুল রেখে কি ভাবছো ? 
শত্রু তোমার সম্মূখে, অস্ত্র তোমার হাতে। 

মনে রেখো,
শত্রু এবং অস্ত্রের প্রতি বিশ্বাস রাখতে নেই। 
সময় বহমান,  অস্ত্র হাত হতে হাতে পরিবর্তনশীল। 
তুমি যদি আমার শত্রু হও, 
আর তোমার হাতের অস্ত্র যদি, আমার হাতে থাকে। 
শুধু আওয়াজ উঠবে, শুধু আওয়াজ। 

শত্রু কে সামনে রেখে সময় নষ্ট করার মতো, বোকামী আর কি হতে পারে! 

সময় আছে আমাকে ধ্বংস করো, 
আমার দেশের প্রতিটি ঘরে, আমি লুকিয়ে আছি। 
প্রতিটি মায়ের আঁচলের তলে, আমি স্নেহ পেয়েছি। 
মায়ের দীর্ঘ নিঃশ্বাস, আমাকে কাঁদায়। 

তোমার শহর আক্রমণের পূর্বে আমাকে ধ্বংস করো। 
একশ চুয়াল্লিশ ধারা জারি করো,  
মোরে মোরে তোমার লেলিয়া দেওয়া কুকুর বসিয়ে রাখো। 
দেখলে আমায় গুলি করার অনুমতি দাও -
মনে রেখো ৪৭ এ মরেছি, ৫২তে মরেছি 
৬৯ ও ৭১ এ ১৪৪ ধারা ভেঙ্গে বুক পেতে দিয়েছি। 
যত বার এই দেশের মাটি কলঙ্কিত হবে 
ততবার ফিরে ফিরে আসবো । 
আমি ৪৭, আমি ৫২, আমি ৬৯, আমি ৭১ 
আমি যুগ যুগান্তর। 
আমি মুক্তিযোদ্ধা, আমি বাঙালী 
বাংলাদেশ আমার স্বর্গভূমি।

No comments:

Post a Comment