Sunday, May 17, 2020

কবিতা

***মৃত্যু উৎসব***
১৮/০৫/২০১৬

তুমি না হয় বিষ পান করো ,
তুমি আর কিছুদিন অপেক্ষা করো ,
থোকা থোকা সুখ আনবো আমি ।
আমার সব সুখ কর্য দিয়েছি ,
একটু দুঃখ পাবার আশায় !
এখন আমি দুঃখের প্রেমে পড়েছি ,
তাই ফিরিয়ে দেওয়া হয়নি তাকে ।
বুকের মাঝে যতন করে আগলে রেখেছি ।
তুমি না হয় নদীতে ঝাঁপ দিও
কিংবা গলে রশি দিও
ট্রেন কিংবা বাসে ও মাথা দিতে পারো !
নিশি রাতে সর্পের গর্তে হাত দিয়ে-
কাল কেউটো কে ধরতে পারো ।
তুমি না হয় নিজেই নিজের শ্বাঃস রোধ করো ।
আর কিছু দিন অপেক্ষা করো ,
আমি থোকা থোকা সুখ আনবো ।
তোমার ঠোটের ছোট্ট তিল ছুয়ে দিতে কত চেয়েছি ;
তুমি মরলে আমি ঐ তিল কিনে নিবো ।
তোমার যে চোখে চোখ রেখে নিজেকে হারিয়েছি- ঐ চোখ আমি কিনে নিবো ।
তুমি বরং আর একবার চেষ্টা করো ,
বিষ পান করে , গলে রশি দিয়ে
নদীতে ঝাঁপ দিলেও মন্দ হয় না ।
তার চেয়ে বরং
চলন্ত ট্রেন কিংবা বাসের তলেও মাথা দিতে পারো।
মন্দ হয় না, যদি তুমি
বিষাক্ত এ্যালকোহলের স্বাদে
মৃত্যুকে বরণ করো ।
মোট কথা মরতে তোমাকে হবেই হবে ।
আমি আর কিছুই চাই না -
শুধু ঐ তিলের মালিক হতে চাই ।
তোমার চারিদিক চেয়ে দেখো মৃত্যুরা করেছে মহাউৎসব-
তুমি কি ভাবে মরতে চাও ?
আমি তোমার অধরের ওপর ছোট্ট তিলের রাজ্যত্ব টা চাই ।
সেদিন দেখো আমি থোকা থোকা সুখ আনবো ।
পৃথিবীর ইতিহাসে নতুন এক গল্প রচনা করবো -
তোমার মৃত্যুর মহা উৎসব করবো , যে দিন !

No comments:

Post a Comment