Monday, May 4, 2020

কবিতা

কথাপকথন

মধ্যদুপুরে ঘাস ফড়িং আর আমি,
নিত্য সে দলছুট খেলা।
কোথা আজ আমার সে ছেলেবেলা?

স্কুলের ছুটির ঘন্টা ঢং ঢং
হৈ চৈ আর হৈ-হুল্লোড়, মুখোরিত মহল্লা। 
কোথা আজ আমার সে ছেলেবেলা? 

দীঘির জলে ডুব সাঁতার, ছোঁয়াছুয়ি 
কুমির মানুষ খেলা,  সে ছোট্ট বেলা? 

কোথায় আমার লবণ ঝাল লজেন্স চুষে খাওয়া, 
কোথায় যেন হারিয়ে এসেছি, 
কোথায় যেন ফেলে এসেছি, 
মিষ্টি মধুর টারজান টারজান খেলা। 
চোর পুলিশ আর, লুকোচুরি 
বউ ছুট,  গোল্লাছুট, এক্কা-দোক্কা আর ডাং গুটি, 
কোথায় গেলো আমার লক্ষী মার্বেল টা? 

মনে পড়ে কাবাডি,  লবণ গাদি খেলা 
কোথা যেন দেখে এসেছিলাম 
ঘুঘু টি ডিম দিয়েছে,  কুঁড়ি’র মাঠের ঐ বরই গাছে। 
কোথা যেন ভেঙ্গে এসেছিলাম 
বুলবুল টির নতুন গঢ়া বাসা! 
কোথা যেন গাং শালিকে,  ওই যে 
ঐ খাপড়া বিলের, বালুর গর্তে 
গাং শালিকে বাচ্চা দিয়েছে দুই টি -
ওদের ধরতে হবে। 
কোথা যেন হারিয়েছি কাঁদা মেখে মাছ ধরা।। 

আজ দীর্ঘ বিশ বছর পরে, দেখা হলো 
কথা হলো সেই বন্ধুর সাথে, 
যার লেজে সুতা বেধে,  দিতাম উড়িয়ে। 
সেই ঘাস ফড়িং।

No comments:

Post a Comment