Tuesday, May 5, 2020

কবিতা

ছুটি দাও

আমাকে যেতে হবে, বহু দূর -
এইবার আমাকে যেতে দাও ।
সোনালি ধান ক্ষেত দিয়ে পাড়ি,
ধূলা বালির পথ পায়ে হেটে -
হিজল বাগানের শুকনা পাতা,
পায়ে পিষে যেতে হবে ,
      যেতে হবে ।
সেখানে আছে কাঁঠাল গাছে-
সাজানো বিশাল বাগান । 
সময় আপন স্রোতে ;
বেয়ে চলে নিরবোধী ।
আমাকে ছুটি দাও ,
যেতে হবে বহুদূর ।
সব কথা এখন যদি বলে দাও !
বাকি থাকে না আর কিছু বলার ।
কিছু কথা থাক জমা -
তবে হবে যে আবার ও দেখা ।
কথা বলার আকাক্ষায় ,
ছুটে ছুটে আসা ।
সময়ের ঘূর্নিঝড়ে ,আমার বক্ষে ;
তোমার নখের বিষাক্ত থাবা !
সে ক্ষত মিলে যাবে একদিন ।
 চোখে চোখ হয়ে যাবে সৃত্মি ।
হৃদয়ের পাজরে রাখা থাকবে -
স্বযতনে ভালোবাসার রর্ক্তাত
দাগ টি ।
সময় হয়েছে বন্ধু , অনেক দূরে যেতে হবে ।
খাজুর বাগান , যেখানে গাছুরে গাছের বক্ষ চিরে অমৃত সংগ্রহ করে । 
সে বাগান পাড়ি দিতে হবে ।
মাথা উচু করে থাকা তাল বাগান ,
পাড়ি দিয়ে ছোট্ট গ্রাম ।
বরিউল চাচার ছোট্ট টং সে চায়ের দোকান ।
ওখানে বসে একটি গরম চায়ের কাপে দিয়ে চুমুক ।
নিকোটিনের সাদা ধোয়ায় আবার হাটতে হবে ।
অনেক দূর যেতে হবে -
 এইবার আমাকে ছুটি দাও ।
পায়ে হেটে ধূলা বালির পথ ছুটে যেতে হবে-
যেতে হবে সেই গায় , 
যেখানে আছে আমার নাড়ীর টান ।

No comments:

Post a Comment