Sunday, May 17, 2020

কবিতা

অথচ ওরা, আমাকে আসতে দেয়নি।
একশো চুয়াল্লিশ ধরা জারি করা হলো।
মোড়ে মোড়ে বসানো হলো চেকপোস্ট,
অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে, মশা মাছির ওপরেও
পরীক্ষা করা হলো, আমার পথরোধ করতে।
কি আশ্চর্য!  আকাশ পথ, নৌ পথ, স্থল পথ 
কুকুর লেলিয়ে দেওয়া হলো! 
কুকুর গুলোর নির্দিষ্ট একটা চিৎকার ছিলো!
 অবশ্য,
এই কুকুর গুলো অন্যরকম, 
একেবারে'ই অন্যরকম! 
চারপায়ের কুকুর গুলো, 
এই প্রজাতির কুকুর দেখে;
ঘৃণা আর লজ্জায় মুখ ফিরিয়ে নেবে । 
তবে এই প্রজাতির কুকুর গুলো, বড় প্রভু ভক্ত।
তারায় রোধ করে আমার পথ;
তবুও-

      আমি একবার এসেছিলাম, 
      ভালোবেসে যখন আহবান করেছিলো। 
      আমি এসেছিলাম একবার
      একশো চুয়াল্লিশ ধারা ভেঙে। 
      করাচির বুক কাঁপিয়ে, এসেছিলাম 
      মতিউরের টি-৩৩ এ চেপে। 
      আমি একবার এসেছিলাম, 
     এই বাংলার প্রতিটি ঘরে, প্রতিটি ধূলিকণায়।

আজ আমার হাত বাধা, 
পা'য়ে শিকল;
মুখে বন্দুকের নল। 

       আমি যদি,
               আমার কথা বলি,
               অধিকারের কথা বলি,
               ক্ষুধা ও ক্ষুধার্তের কথা বলি,
               অসহায় ও অনাহারীদের কথা বলি,
               আমি যদি চোরের বিপক্ষে কথা বলি, 
               যাহা ভন্ড মিথ্যা অনাচার 
               সে'ই পাপের বিপক্ষে যেয়ে 
               ন্যায়ের পক্ষে কথা বলি! 
 
আমি জানি, 
আমাকে খুঁজে, ক্লান্ত তোমার কুকুর গুলো 
ঘেউ ঘেউ শব্দে আনন্দ মিছিল করবে। 
বন্দুকের টিগারে একে, একে 
জয়ের ধ্বনি উচ্চারিত হবে। 

যে'ই আমাকে, ছিনিয়ে এনেছিলে
যে'ই আমাকে, আনতে বুক পেতে দাঁড়িয়ে ছিলে
শত্রুর সাথে আপোষ করনি বিন্দুমাত্র। 
সে'ই আমি, আমার কথা যদি বলি আজ ;
তোমার বন্দুকের নল -
আমার মুখে ঠেকিয়ে রাখা আছে !
তোমার লেলিয়ে দেওয়া কুকুর ;
টিগারে আঙুল দিয়ে, অপেক্ষারত। 
তবুও বলব আমি, 
    
     আমি কে? 
    জানতে ইচ্ছে হয়? 
 
      আমি স্বাধীনতা 
     আমি অধিকার 
অসহায় নির্যাযিত মানুষের স্বপ্ন আমি। 

( স্বপ্ন আমি, ১০/০৫/২০)

No comments:

Post a Comment